[V24-N2-2] “Somehow, I will convince my people, … . I will have to follow but I won’t accept everything”: Asian women’s empowerment via higher education

Author Sara Nuzhat Amin
Date 2018년 6월

본문

 

This paper presents findings from a three-year longitudinal qualitative case-study exploring the experiences of Asian women returning home after completing higher education. Drawing on the literature on empowerment, education and identity, analyses point to the empowering and displacing aspects of education: While education enhances choice, awareness, self-confidence, and status in the family, it also produces differences which are utilized to delegitimize and destabilise the empowerment process, through frames of culture, class and gender. The paper addresses how these women negotiate these conflicting experiences, mitigate the alienation that empowerment and education processes can trigger, and maintain their new identities and aspirations. This contributes to understanding the complexity and multidimensional nature of empowerment dynamics for women in cross-cultural higher education processes in the Global South.

ABSTRACT IN BANGLA

এই পেপারটি একটি তিন বছর মেয়াদি কেস স্টাডি ভিত্তিক গবেষনার ফলাফলের ওপর ভিত্তি করে লেখা হয়েছে, যেটিতে মূলতঃ উচ্চশিক্ষা শেষ করে বাড়ী ফিরে আসা এশীয় নারীদের বিভিন্ন অভিজ্ঞতা গুলো উঠে এসেছে। এ গবেষনার মাধ্যমে আমরা জানতে পেরেছি যে একজন নারীর জীবনকে উচ্চশিক্ষা বদলে দিতে পারে, ভাল এবং মন্দ, দুভাবেই। আমদের গবেষনা দেখিয়েছে যে, উচ্চতর শিক্ষা একদিকে একজন নারীকে করে তুলেছে স্বাবলম্বী, বাড়িয়েছে তাঁর আর্থ-সামাজিক মর্যাদা, তাঁর সামনে খুলে দিয়েছে সম্ভাবনাময় অনেক পথ। অন্যদিকে, এই শিক্ষার কারণেই একজন নারীকে রক্ষনশীল সমাজব্যবস্থা অনেক ক্ষেত্রে করে রেখেছে একঘরে। একজন নারীর কষ্টার্জিত শিক্ষা এবং আর সব যোগ্যতা সেই বৈরী পরিবেশে হয়ে উঠেছে একটি সনাতনী সমাজের চক্ষুশূল, তাদের উপেক্ষার বিষয়। উচ্চ শিক্ষিত নারীদের সামাজিক নিত্য টানাপোড়েন আর সঙ্গতি-অসঙ্গতি তুলে ধরবার পাশাপাশি, আমাদের গবেষনায় স্থান করে নিয়েছে নারীদের প্রতিবাদের আখ্যান। আমরা এই গবেষনার মাধ্যমে তুলে এনেছি সমাজের বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে, নিজস্ব শিক্ষা আর বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে তাদের প্রতিরোধের প্রক্রিয়াগুলোর কথা, আর সেই বন্ধুর যাত্রাগুলোর ধারাভাষ্য। এই গবেষনার মধ্য দিয়ে, নারীর ক্ষমতায়নের বহুমাত্রিক আর আপাত জটিল বেশকিছু বিষয়ের ব্যাখ্যা পাওয়া যায়। আমাদের বিশ্বাস, এ গবেষনালব্ধ জ্ঞান উন্নয়নশীল সমাজব্যবস্থার প্রেক্ষাপটে নারীদের উচ্চ শিক্ষা অর্জনের ক্ষেত্রে উদ্ভুত জটিল কিছু সমস্যা চিহ্নিতকরণ ও সমাধানে সহায়ক ভূমিকা পালন করবে।